ঈদ যাতায়ত ভোগান্তি : চট্টগ্রাম-কাপ্তাই সড়কের ৪০ স্থানে খানা খন্দক : জন দূর্ভোগ চরমে




আব্বাস হোসাইন আফতাব : অতি বৃষ্টি,নানা অনিয়ম ও তদারকির অভাবে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক হাজার হাজার মানুষের ভোগান্তির কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে। বর্ষার অতিরিক্ত বর্ষনের কারণে সড়কের ৪০ স্থানে খানা খন্দক এখন ডোবায় পরিণত হয়েছে। ঈদ উপলক্ষে বাড়ি ফেরা মানুষের দূর্ভোগের শেষ নেই। যানবাহন চলাচলে সবচেয়ে দূর্ভোগে পড়তে হয় রাঙ্গুনিয়ার পোমরা শান্তিহাট এলাকায়।  এখানে বৃষ্টির পানি জমে যান ও জন চলাচলে মারাত্বক ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। 
রাঙ্গুনিয়ার গোডাউন থেকে ২০ কিলোমিটার জুড়ে রয়েছে খানা খন্দক। এছাড়া রাউজান ও হাটহাজারীর বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ছোট বড় অসংখ্য গর্ত। সড়কের নিচ দিয়ে ওয়াসার পানি সরবরাহের পাইপলাইনের কাজ করার কারণে জনদূর্ভোগ চরমে উঠেছে। সড়কের দু’পাশ দখল করে আছে দোকানপাট, হকার ও ভ্রাম্যমান দোকানদারদের ব্যবসা। এছাড়াও চন্দ্রঘোনা, মরিয়মনগর চৌমুহনী, রোয়াজারহাট সহ কয়েকটি জনগুরুত্বপূর্ণ স্থানে সড়কের উপরে মাছ, মাংস ও কাঁচা বাজার বিক্রি করা হচ্ছে। গোচরা, পাহাড়তলী, নোয়াপাড়া, নজুমিয়ার হাট, ধুপপুল, গোলাপের এলাকায় যানজট লেগেই থাকে।
বাসযাত্রী আব্দুল অদুদ টিপু বলেন, প্রতি সপ্তাহে বিভিন্ন কাজে চট্টগ্রাম শহরে যাতায়াত করতে হয় । বিভিন্ন স্থানে ক্ষতবিক্ষত সড়ক। যানবাহন চলে ঝুঁকি নিয়ে। যেকোনো সময় দূর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। সড়কের ফুটপাত দখলের ফলে দীর্ঘ সময় যানজটে আটকে থাকতে হয়।
এদিকে সচেতন যাত্রীদের মতামত হাট ও দোকানপাটের কারনে সৃষ্ট যানজট নিরসনে স্থানীয় প্রতিনিধি ও হাট সংশ্লিষ্টদের নজর দেওয়া উচিৎ। এবং সড়কের পাশ হতে এসব হাট তুলে দেয়া বিশাল বড় কাজ বা দীর্ঘ সময়ের কাজ না হলেও এর সুফল লাখ লাখ মানুষের দীর্ঘদিনের ভোগান্তি দূর করতে সক্ষম।

Author:

Facebook Comment