রাঙ্গুনিয়ায় কর্ণফুলী নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতা শনিবার" ফিরে পাবে আবহমান বাংলার হারানো ঐতিহ্য



জগলুল হুদা, রাঙ্গুনিয়া  : লুসাই কন্য কর্ণফুলী নদীতে এক সময় ছিল নৌকা বাইচের জমজমাট প্রতিযোগিতা। গত তিন দশক ধরে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন হয়নি। এক সময়ের আবহমান বাংলার নৌকা বাইচ প্রতিযোগিতা এ প্রজন্মের কাছে নামে মাত্র পরিচিত। এলাকার মানুষের কাছে খুবই জনপ্রিয় নৌকা বাইচ প্রতিযোগিতা রাঙ্গুনিয়ায় আবারো  জমজমাট আয়োজনে করা হযেছে। নতুন প্রজন্মের কাছে  নৌকা বাইচ প্রতিয়োগিতা উৎসবে পরিণত করার জন্য আওয়ামীলীগের প্রচার সম্পাদক ড.হাছান মাহমুদ এমপির পিতা এড্ভোকেট নুরুচ্ছফা তালুকদার স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা (৫ নভেম্বর) শনিবার অনুষ্টিত হবে। রাঙ্গুনিয়া রাউজান, বোয়ালখালী সহ বিভিন্ন এলাকা থেকে নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশগ্রহন করবে। নৌকা বাইচ প্রতিযোগীতা উপলক্ষে গোডাউনের ব্রীকফিল মাঠে কবি গান ও বাউল সংগীতের আয়োজন করা হয়েছে। কবি গানে অংশ নেবেন কবিয়াল আবছার সরকার, বাউল সংগীত শিল্পী সামিয়া। নৌকা বাইচ অংশগ্রহনকারী ও বিজয়ীদের মাঝে আর্কষনীয় পুরস্কার প্রদান করা হবে। নৌকা বাইচ  প্রতিযোগিতায় প্রধান অতিথি থাকবেন সাবেক পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম জেলা প্রশাসক শামসুল আরেফিন. চট্টগ্রাম পুলিশ সুপার নুরে আলম মিনা। নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্টানে সভাপতিত্ব করবেন রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র  শাহজাহান সিকদার।
এডভোকেট নুরুচ্ছফা তালুকদার স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা উদ্যাপন কমিটির কো চেয়ারম্যান ও সরফভাটা ইউপি চেয়ারম্যান শেখ ফরিদ উদ্দন চৌধুরী জানান, সকল আয়োজন শেষের পথে। নৌকা বাইচ প্রতিযোগিতা উৎসবে পরিণত করার জন্য আমরা নানা কর্মসূচী গ্রহন করেছি। আশা করি নৌকা বাইচ  প্রতিয়োগিতা সবার মাঝে প্রানবন্ত হবে।
নৌকা বাইচ প্রতিযোগিতা উদযাপন কমিটির  সদস্য সচিব ম্াে. ইউনুচ  জানান, রাঙ্গুনিয়া শিলক রাস্তার মাথা থেকে গোডাউন ব্রীজ এলাকার কর্ণফুলী নদীতে জোয়ার থাকা অবস্থায় নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
নৌকা বাইচ প্রতিযোগিতা উদযাপন কমিটির যুগ্ন সচিব ইমরুল করিম রাশেদ জানান, কর্ণফুলী নদীতে আবারো হাজারো মানুষের উপস্থিতিতে এ প্রতিযোগিতা উপভোগ্য হবে। ইতিমধ্যে নৌকা বাইচ প্রতিযোগিতার জন্য সব রকমের প্রস্তুতি চলছে।
রাঙ্গুনিয়া মডেল থানার অফিসার ইনচার্জ মো. হুমায়ন কবির জানান, আইনশৃঙ্কলা নিয়ন্ত্রণে রেখে প্রতিযোগিতা যাতে সুন্দর ও সুষ্ঠু পরিবেশে সম্পন্ন হয় আমরা সেই ধরণের ব্যবস্থা নিচ্ছি।
রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামাল হোসেন জানান, নৌকা বাইচ এখন হারিয়ে যেতে বসেছে। নৌকা বাইচ প্রতিযোগিতার মধ্যে দিয়ে নতুন প্রজন্মকে জাগানো হবে ।

Author:

Facebook Comment