কার্যক্রম নেই রাঙ্গুনিয়ার পোমরায় শেখ রাসেল স্মৃতি সংসদের


জগলুল হুদা, রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়া উপজেলার পোমরা মহত্তরখীল এলাকার ঐতিহ্যবাহী শেখ রাসেল স্মৃতি সংসদের কার্যক্রম জিমিয়ে পড়েছে। মৌখিকভাবে এই সংগঠনের নাম থাকলেও মাঠ পর্যায়ে এর কোন কার্যক্রম নেই। সংগঠনটির নেতৃবৃন্দের উদাসীনতা ও অধীকাংশ কর্মকর্তাদের প্রবাস গমনের ফলেই এই বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। আওয়ামীলীগ সরকারের দীর্ঘ ক্ষমতাতেও শেখ রাসেলের নামে গঠিত সংগঠনের অস্তীত্ব হুমকির মুখে পড়ায় হতাশ সংগঠনের বর্তমান নেতৃবৃন্দ। তারা চাই দলীয় সিনিয়র নেতৃবৃন্দের হস্তক্ষেপে এটি আবারও জেগে উঠুক বিএনপি আমলে গুড়িয়ে দেওয়া সংগঠনটির কার্যক্রম।
জানা গেছে, ১৯৯৬ সালে উপজেলার পোমরা ইউনিয়নের মহত্তরখীল এলাকায় স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দের ঐকান্তিক প্রচেষ্ঠায় গঠিত হয় শেখ রাসেল স্মৃতি সংসদ। গঠনকালে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন তৎকালীন আওয়ামীলীগের নৌকা মার্কা প্রতীকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া ছাদেক চৌধুরী। উদ্বোধনের পর থেকে পুরোদ্দমে চলে সংগঠনের কার্যক্রম। জাতীয় কর্মসূচি থেকে শুরু করে সংগঠনের উদ্যোগে পালিত হতে থাকে স্থানীয় বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচি। এক পর্যায়ে স্থানীয় আওয়ামীলীগ নেতৃবৃন্দের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয় এই সংগঠনটি। পোমরার বাচাশাহনগরের সংগঠনের অস্থায়ী কার্যলয় থেকে পরিচালিত হতে থাকে এলাকার বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড। দলীয় সভা, সেমিনার, সংবর্ধনা, ইফতার মাহফিল, ক্রীড়া আয়োজনসহ বিভিন্ন কর্মসূচিতে প্রাণভরে চলতে থাকে সংগঠনের কার্যক্রম। দেখতে দেখতে সংগঠনের বয়স যখন ৫ বছর তখন আবারও আসে জাতীয় নির্বাচন। এবার জাতীয় নির্বাচনে ক্ষমতায় আসে বিএনপি নেতৃত্বধীন চার দলীয় ঐক্য জোট। ক্ষমতায় আসার পর থেকে কোনঠাসা হতে থাকে শেখ রাসেল স্মৃতি সংসদের কার্যক্রম। এক পর্যায়ে বিএনপি নেতৃবৃন্দ ভাংচোর করে শেখ রাসেল স্মৃতি সংসদের অস্থায়ী কার্যালয়। ভেঙ্গে ঘুড়িয়ে দেয় সংগঠনের সাইনবোর্ড, নষ্ট করে দেয় সংগঠনের প্রয়োজনীয় বিভিন্ন দলীল। সাথে হারিয়ে যায় ৯০ দশকে দাপটের সাথে চলা শেখ রাসে স্মৃতি সংসদের সকল কার্যক্রম। একে একে প্রবাস যেতে থাকে সংগঠনের সভাপতি মো. হোসেন, সাধারণ সম্পাদক বজল আহমেদসহ সংগঠনের বিভিন্ন কর্মকর্তারা। এক পর্যায়ে দেশে ক্ষমতার দৃশ্যপট বদলে বিএনপির পর ক্ষমতায় বসে তত্ত্বাবদায়ক সরকার এবং পরের জাতীয় নির্বাচনে ক্ষমতায় আবারও আসে আওয়ামীলীগের নেতৃত্বে সরকার। আওয়ামীলীগ সরকারের নেতৃত্বে উন্নয়নে বদলাতে থাকে দেশের অন্যান্য স্থানের ন্যায় রাঙ্গুনিয়ার বিভিন্ন জনপদের দৃশ্যপট। কিন্তু বদলায় না শেখ রাসেল স্মৃতি সংসদের ভাগ্য।
সংগঠনটির সদস্য মো. আজিজ জানায়, বিএনপি নেতৃবৃন্দ তাদের ক্ষমতাকালে আমাদের সংগঠনের সাইনবোর্ড পানিতে ফেলে দিলেও এখনও পানিতেই থেকে গেলো আমাদের সংগঠন। আওয়ামীলীগ থেকে আমাদের নেতৃবৃন্দ বিভিন্ন সুযোগ-সুবিধা নিলেও উদ্যোগ নিচ্ছে না আমাদের সংগঠনের পুন:গঠনের। তার সাথে একমত হয়ে অপর সদস্য আবুল কাশেম জানায়, আওয়ামীলীগের সুবিধা গ্রহণ করে একেকজন প্রচুর অর্থ-বিত্ত ও ক্ষমতার অধীকারী হলেও নেতৃবৃন্দের আমাদের প্রাণের সংগঠনের খোজ নেওয়ার সময় হয় না। আমরা এটি পুনরায় পূর্বের ন্যায় দেখতে চাই। বর্তমানে সংগঠনের সদস্য শাহ আলম, সিদ্দিক আহমেদ, মোহম্মদ হোসেন, কামাল সওদাগর, মো. হারুন, মো. আব্দুল হাকিম, কোরবান আলীসহ সকলে চাই এটি আবার পুনগঠিত হয়ে এই সংগঠনের নেতৃত্বে পূর্বের ন্যায় আবারও বদলাতে শুরু করুক অত্র এলাকার আর্থ সামাজিক অবস্থা। তারা এই ক্ষেত্রে আওয়ামীলীগের সিনিয়র নেতৃবৃন্দের হস্তক্ষেপ কামনা করেছেন। 
  

Author:

Facebook Comment