রাঙ্গুনিয়ায় রাতব্যাপী ইবাদতের মধ্যে দিয়ে পবিত্র শবে বরাত পালিত


জগলুল হুদা,রাঙ্গুনিয়া প্রতিনিধি:: হাজার বছরের রাতের চেয়েও উত্তম রাত পবিত্র শবে বরাতের রজনী। দেশের অন্যান্য স্থানের ন্যায় রাঙ্গুনিয়ায়ও মুসলমানদের জন্য পরম সৌভাগ্যের এই রজনী পবিত্র শবে বরাত মঙ্গলবার (২ জুন) দিবাগত রাতে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। রাঙ্গুনিয়ার সর্বত্র ধর্ম প্রাণ মুসলিমরা আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নামাজ আদায়, পবিত্র কোরআন তিলাওয়াত, জিকির, ওয়াজ, দোয়া ও মিলাদ মাহফিলসহ নফল ইবাদত-বন্দেগি পালন করেছেন।
ফারসি শবেবরাত যার বাংলা অর্থ ‘সৌভাগ্যের রজনী’ কিংবা আরবীতে ‘লাইলাতুল বরাত’ আরবী মাসের ১৪ শাবান দিবাগত রাতটিকেই মুসলিম উম্মাহ্ শবে বরাত হিসেবে পালন করে থাকেন। হাজার বছরের চেয়ে উত্তম এই রাতে মহান আল্লাহ্ বান্দার আবেদন ও গুণাহ মাফ করার জন্য আসমানের সর্বশেষ পর্যায়ে এসে যান এবং অশেষ রহমতের দরজা খুলে দেন। তাই রাতটি মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত। 
পবিত্র এই রাত উপলক্ষ্যে রাঙ্গুনিয়ার বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করে। বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, মাজার সহ ধর্মীয় প্রতিষ্টান গুলোকে আলোকসজ্জাসহ সাজানো হয়েছে ভিন্ন সাজে। রাতব্যাপী বিভিন্ন ইবাদত বন্দেগীর মধ্যে দিয়ে নির্ঘুম রাত কাটিয়েছেন মুসুল্লিরা। নামাজ শেষে আখেরি মোনাজাতসহ রাতব্যাপী লাইলাতুল বরাতের তাৎপর্য নিয়ে আলোচনা, ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মোনাজাত করা হয়। শেষ রাতে সেহরি খেয়ে পরের দিনটাকে কেউ কেউ রোজা রেখেও কাটাচ্ছেন। কথা হয়েছে এমন এক মুসুল্লির রাঙ্গুনিয়ার মধ্যম নোয়াগাঁও গাউসুল আজম জামে মসজিদে ইবাদত করতে আসা শত বৎসরের কাছাকাছি বৃদ্ধ হাজী জহির আহাম্মদ এর সাথে। তিনি জানান, বিগত জীবনের সব ভুল-ভ্রান্তি, পাপ-তাপের জন্য গভীর অনুশোচনায় মহান আল্লাহ তা’লার দরবারে সকাতরে ক্ষমা প্রার্থনা করার জন্য প্রতি বছরের মত এবারও ইবাদত করতে এসেছি। ভবিষ্যৎ জীবনে পাপ-পঙ্কিলতা পরিহার করে পরিশুদ্ধ জীবনযাপনের জন্য আল্লাহর রহমত কামনা করে ঈমান নিয়ে যাতে শেষ নিশ্বাস ত্যাগ করতে পারি আল্লাহর কাছে তাই চাইব।
এদিকে শবে বরাত উপলক্ষে মুসলমানদের বাড়িতে সাধ্যানুযায়ী হালুয়া, পায়েস, রুটিসহ উপাদেয় খাবার রান্না করা হয়েছে। তাই রাঙ্গুনিয়ার বিভিন্ন বাজারে আলাদা ভীর লক্ষ্য করা গিয়েছে। কোন কোন ক্রেতা বিভিন্ন নিত্য পণ্যের বাড়তি দাম নিচ্ছেন বলে অভিযোগ করছেন। তাই রমজানের আগে এই পরিস্থিতি নিয়ে উদ্ধেগ প্রকাশ করছেন সাধারণ ক্রেতা সাধারণ।


Author:

Facebook Comment