"স্কুলের একসময়ের চঞ্চল শিক্ষার্থী হয়ে মেতে উঠলেন সবাই"

   উত্তর রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি উৎসব

জগলুল হুদা, রাঙ্গুনিয়া::
রাঙ্গুনিয়া উপজেলার উত্তর রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয়ে চলছে প্রতিষ্ঠার ৭৫ বছর পূর্তি উৎসব। প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনীকে ঘিরে পুরো উত্তর রাঙ্গুনিয়ায় এখন উৎসবের আমেজ। রাঙ্গুনিয়ার ইতিহাস, ঐতিহ্য ও আবেগের সঙ্গে মিশে থাকা প্রাচীন বিদ্যাপীঠটির দুই দিনব্যাপী সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান শুরু হয়েছে শুক্রবার (২৩ মার্চ)। তবে এই সুবর্ণজয়ন্তী আয়োজন ঘিরে কয়েকদিন ধরে এলাকায় চলছে সাজ সাজ রব। দুর–দুরান্ত থেকে প্রাক্তন ছাত্র–ছাত্রীদের অনেকেই স্ব–পরিবারে নিজ গ্রামে বেড়াতে এসেছেন।

প্রথমদিন শুক্রবার সকাল থেকে স্কুল প্রাঙ্গণে ছিল ঢোলের বাজনা আর নানা বয়সী শিক্ষার্থীদের উচ্ছ্বাস। আনন্দ-উল্লাসে মেতে ওঠে পুরো ক্যাম্পাস। একেকজন যেন কিশোর বয়সের সেই চঞ্চল শিক্ষার্থী। বর্তমানে এঁদের কেউ ডাক্তার-ইঞ্জিনিয়ার, কেউ ব্যাংকার, কেউ বিশ্ববিদ্যালয়ের, কেউ বা স্কুল-কলেজের শিক্ষক। কেউ কেউ সরকারি-বেসরকারি নানা প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তা। আবার কেউ বা স্বামী-সন্তান-সংসার নিয়ে পাকা গৃহিণী হয়ে সংসার সামলাচ্ছেন। পুনর্মিলনীতে তাঁরা সব পরিচয় ছাড়িয়ে প্রাণের ক্যাম্পাসে ভালবাসার বন্ধনে স্কুলের একসময়ের চঞ্চল শিক্ষার্থী হয়ে মেতে উঠলেন।
বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন শেষে বর্ণাঢ্য র‍্যালী স্কুল প্রাঙ্গন থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়। এতে অংশ নেয় সাবেক-বর্তমান শিক্ষার্থীরা। ১ম পর্ব সকাল ১১ টার দিকে মাঠেই উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা শুরু হয়। বিদ্যালয় পরিচালনা পরিষদ সভাপতি জসিম উদ্দিন তালুকদারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম। উদ্বোধক ছিলেন বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও প্রাক্তন প্রধান শিক্ষক সিরাজুল মোস্তফা চৌধুরী।

বক্তব্য দেন প্রাক্তন ছাত্র ও লালা নগর ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম তালুকদার, প্রাক্তন ছাত্র স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বান্দরবানের নির্বাহী প্রকৌশলী আবু তালেব চৌধুরী, চট্টগ্রাম উত্তরজেলা আওয়ামীলীগের মানবসম্পদক বিষয়ক সম্পাদক বেদারুল আলম চৌধুরী, প্রাক্তন ছাত্র দক্ষিণ রাজা নগর ইউপি চেয়ারম্যান আহামদ ছৈয়দ তালুকদার, প্রাক্তন ছাত্র লালা নগর ইউপি চেয়ারম্যান মীর তৌহিদুল ইসলাম কাঞ্চন, প্রাক্তন ছাত্র ও আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আলমগীর মাহমুদ প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন প্রাক্তন ছাত্র ফারুক তালুকদার।

চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম তাঁর বক্তব্যে বলেন, ‘সব কিছুর উত্তরাধিকার আছে, কিন্তু জ্ঞানের কোনো উত্তরাধিকার নেই, সম্পত্তি ভাগ দিতে হয় কিন্তু জ্ঞান নিজের জন্য , তাতে কাউকে ভাগ দিতে হয়না। জ্ঞান দেশ ও মানুষের কল্যানে আসলে, নিজে আলোকিত হলে তাহলে এ পূনর্মিলনী সার্থক হবে।’

দুপুরে বিরতি পর নিদিষ্ট স্থান থেকে সবাই তাঁদের উপহার সামগ্রী ব্যাগ, ক্রেস্ট ও ম্যাগাজিন বুঝে নেন।

অনুষ্ঠানের ২য় পর্বের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি।

তিনি বলেন, “উত্তর রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয় শিক্ষার আলোকবর্তিকা হিসেবে কাজ করে যাচ্ছে। এই প্রতিষ্ঠানের বিভিন্ন শিক্ষার্থী আজ সারাদেশে বিভিন্ন ক্ষেত্রে আলো ছড়াচ্ছে। এভাবে আলোকিত হতে হলে শিক্ষার কোন বিবল্প নেই। উন্নত শিক্ষার পাশাপাশি উন্নত মানুষ সমাজের বড় প্রয়োজন। উন্নত মানুষ ছাড়া উন্নত দেশ আশা করা যায় না।'

বিদ্যালয় পরিচালনা পরিষদ সভাপতি জসিম উদ্দিন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউএনও মোহাম্মদ কামাল হোসেন, পটিয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ এ এন এম ইউসুফ চৌধুরী, বিএমএ চট্টগ্রামের সাধারণ সম্পাদক ফয়সাল ইকবাল চৌধুরী, রাজা নগর ইউপি চেয়ারম্যান শামসুল আলম তালুকদার প্রমুখ।

সন্ধ্যায় ব্যান্ড নাঠাই ও খ্যাতনামা টিভি শিল্পী লুইপা’র পরিবেশনায় মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। আনন্দ আড্ডায় সবচেয়ে মজা করতে দেখা যায় রাতের সাংস্কৃতিক আয়োজনে। সন্ধ্যার পরে শুরু হওয়া সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই বিদ্যালয়টির শিক্ষার্থীদের পরিবেশনায় পরিবেশিত হয় নাটিকা। মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটিকা শেষে দেশিয় গানের তালে পরিবেশিত হয় জমকালো নাচ। এসব পরিবেশনায় মাতোয়ারা হয়ে যায় উপস্থিত হাজারো দর্শক। উপস্থাপক সামি ও স্মিতা চৌধুরী যখন স্পিকারে ঘোষণা করেন স্টেজে আসছেন দেশের জনপ্রিয় কন্ঠশিল্পী লুইপা, তখন দর্শকের বাঁধভাঙা জুয়ার আর উম্মাদনা যেন থামানোই যাচ্ছিল না। একে একে তিনি গাইলেন দেশের জনপ্রিয় সব গান।

আজ শনিবার(২৪ মার্চ) পূনর্মিলনীর সমাপনী অনুষ্ঠান সকাল ১০ টা থেকে আড্ডা, স্মৃতি কথার আসর ও প্রাক্তন শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। দুপুর ১ টায় মধ্যাহ্নভোজ শেষে স্মৃতিচারণমূলক অনুষ্ঠান হবে। বিকেল সাড়ে ৩ টার দিকে আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী। সন্ধ্যায় দেশের খ্যাতনামা শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্ঠান শেষে অনুষ্ঠান শেষ হবে।

Author:

Facebook Comment